ইন্ডিয়ান ভিসা আবেদন

ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদনের নিয়ম

Last updated on April 9th, 2020 at 11:56 pm

আপনি যদি চিকিৎসার জন্য ইন্ডিয়া যেতে যান তাহলে আপনার দরকার হবে ‘ইন্ডিয়ান মেডিকেল ভিসা‘। কারন টুরিস্ট ভিসায় সাধারণত নরমাল চিকিৎসা যেমন ডাক্তার দেখানো বা কিছু টেস্ট ইত্যাদি করাতে পারবেন। তবে বড় ধরনের চিকিৎসা যেমন অপারেশন ইত্যাদির জন্য মেডিকেল ভিসা আবশ্যক। যদিও টুরিস্ট ভিসার আবেদনের অনেক তথ্য পাওয়া যায় তথাপি মেডীকেল ভিসার সম্পুর্ন তথ্য একটু কম পাওয়া যায়। তাই আমি এখানে ভারতীয় মেডিকেল ভিসার জন্য করনীয় সব বিষয়গুলো এখানে তুলে ধরব।

ভারতীয় মেডিকেল ভিসার আবেদনের প্রক্রিয়া সব প্রায় টুরিস্ট ভিসা আবেদনের মতই তবে দুটো ডকুমেন্ট এক্সট্রা লাগে।

তাই সবার শুরুতেই আপনাকে বলব আপনি আগে আমার টুরিস্ট ভিসা নিয়ে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। কারণ বেশিরভাগ বিষয় একই হওয়াতে আমি আবার এখানে লিখছি না। শুধু যেখানে যেখানে পার্থক্য সেগুলো এখানে লিখব।

ইন্ডিয়ান ভিসা আবেদনের বিস্তারিত নিয়ম

প্রাথমিক বিষয়

প্রথমেই একটি বিষয় জেনে নেওয়া যাক যে ইন্ডিয়ার ডাক্তার দেখাতে কিন্তু রোগি একা যান না। সাধারণত রোগি যাবেন ও সাথে এক বা একাধিক সঙ্গী যাবেন যাদেরকে ‘মেডিক্যাল এটেন্ডেন্ট’ বলা হয়ে থাকে। এদের সবারই ভিসা লাগবে। রোগীর ভিসা হবে ‘মেডিকেল ভিসা’ Visa Type: MED আর এটেন্ডেন্টদের ভিসা হবে ‘মেডিক্যাল এটেন্ডেন্ট’ Visa Type: MEDx.

সবারই ভিসা আবেদন করতে হবে। এক্ষেত্রে এটেন্ডেন্ট যে কেউ ভিসা আবেদন জমা দিতে পারবে। রোগীর নিজে গিয়ে জমা দিতে হবে না।

ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

এখানে ভারতীয় মেডিকেল ভিসার আবেদন করতে যেসব কাগজপত্র লাগবে তা এখানে দিচ্ছি।

  1. পাসপোর্ট
  2. এককপি ২x২ ইঞ্চি মাপের প্রিন্টেড ছবি ও আরেকটি সফট কপি (শুধু অনলাইন আবেদনের সময় লাগবে)
  3. পুরনকৃত ফর্ম (প্রিন্টেড)
  4. স্মার্ট কার্ড/এনআইডি অথবা জন্ম সনদের ফটোকপি
  5. ইউটিলিটি বিলের ফটোকপি (বিদ্যুৎ, পানি, গ্যাস বা টেলিফোন বিল)
  6. পেশার প্রমাণপত্র (বেসরকারি চাকুরিজীবি হলে NOC, সরকারি চাকুরিজীবি হলে NOC/G.O>., ছাত্র হলে আইডি কার্ড বা বেতনের রশিদ, ব্যাবসায়ী হলে ট্রেড লাইসেন্স এর ফটোকপি, আর পেশা কৃষি হলে জমির খতিয়ানের ফটোকপি)
  7. ব্যাংক স্টেটমেন্ট, ডলার এনডোর্সমেন্ট অথবা ইন্টারন্যাশনাল কার্ডের কপি
  8. পাসপোর্ট এর ডাটা পেইজের ফটোকপি (ছবির পাতা)
  9. সর্বশেষ ইন্ডিয়ান ভিসার ফটোকপি (যদি থাকে)
  10. অন্য কোন সাপোর্টিং কাগজ যদি দিতে চান।
  11. পূর্ববর্তি সকল পাসপোর্ট। যদি পুরাতন পাসপোর্ট থাকে তাহলে অবশ্যই দিতে হবে। আর হারিয়ে গেলে জিডি কপি ও লস্ট সার্টিফিকেট দিতে হবে।
  12. ইন্ডিয়ান ডাক্তারের এ্যাপোয়মেন্ট লেটার (তারিখসহ) 
  13. সকল প্রেসক্রিপশন ও রিপোর্ট এর ফটোকপি ও মেইন কপি (মেইন কপি পরে ফেরত দিবে)

সুতরাং দেখতেই পাচ্ছেন কি কি লাগবে। এখানে শুধু ডাক্তারের এপোয়েন্মেন্ট লেটারটা আপনাকে ম্যানেজ করতে হবে। আপনি কোন হাঁসপাতালে কোন ডাক্তার দেখাতে চান সেগুলা জানা থাকলে নিজেই হয়ত অনলাইনে এপোয়েন্মেন্ট নিতে পারেন। আর তা না পারলে কোন কম্পিউটারের দোকানে গেলে ওরা ম্যানেজ করে দিবে।

আর মেডিক্যাল এটেন্ডেন্ট ভিসার জন্য ১১ নম্বর পর্যন্ত কাগজগুলো লাগবে। আর একটা ভিসা লেটার লাগবে ইন্ডিয়ান হাইকমিশনারকে এড্রেস করে, যে আপনি আপনার অমুক রোগির এটেন্ডেন্ট হিসেবে ভিসা চাচ্ছেন। এই লেটারে রোগির পাসপোর্ট নাম্বার ইত্যাদি উল্লেখ থাকবে। এইটাও কম্পিউটারের দোকানে গেলে পাবেন। না হলে নিজেই করে নিতে পারেন।

ভারতীয় মেডিকেল ভিসার আবেদন ফরম প্রস্তুত করা

এখানে শুধু আবেদনের শুরুতে (প্রথম ধাপে) মেডিকেল ভিসার জন্য মানে রোগীর ভিসা আবেদনের জন্য ‘Visa Type’ ‘MEDICAL VISA‘ সিলেক্ট করবেন ও  Purpose হবে ‘FOR PATIENTS‘।

আর রোগীর সাথে যারা যাবেন মানে মেডিক্যাল এটেন্ডেন্ট এর জন্য ‘Visa Type’ ‘MEDICAL VISA‘ সিলেক্ট করবেন ও  Purpose হবে ‘FOR FOREIGN NATIONALS COMING AS MEDICAL ATTENDANTS‘। সিলেক্ট করবেন। বাকি সব প্রায় ট্যুরিস্ট ভিসার মতই।

ইটোকেন

এখন কোন কেন্দ্রেই সব ধরণের ভিসার জন্য ইটোকেন লাগে না।  

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নোত্তর

আমার টুরিস্ট ভিসা আছে মেডিকেল ভিসা নিলে কি টুরিস্ট ভিসা বাতিল হবে?

হ্যা, নতুন কোন টাইপের ভিসা নিলেই আগের ভিসা বাতিল হয়। বর্তমানে একই সাথে দুই টাইপের ভিসা একটিভ থাকে না।

মেডিকেল ভিসা পেতে কত সময় লাগে?

কাগজপত্র ঠিক থাকলে সাধারণত এক সপ্তাহেই পাসপোর্ট ফেরত পাবেন। আমার এক ভাই গত ২৬.০৯.২০১৮ এ তার ও তার বাবার জন্য ভিসা আবেদন জমা দিয়ে ৬ দিন পর ০১.১০.২০১৮ এ পাসপোর্ট ফেরত পেয়েছেন। দুজনেরই ভিসা হয়েছিল।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ কত?

৮০০ টাকা ও কিছু প্রসেসিং চার্জ। বলতে পারেন ৮৫০ টাকা মোট। ইন্ডিয়ান ভিসার জন্য বাংলাদেশিদের কোন ফি লাগে না। তবে আইভ্যাক মানে ভিসা আবেদন কেন্দ্র আবেদন প্রসেস করতে এই ফি নেয়।

মেডিকেল ভিসার মেয়াদ কতদিন হয়?

সাধারণত মেডিকেল ভিসা ৩ থেকে ৬ মাসের হয়।


আশা করি ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন সম্পর্কে আপনাদের সকল প্রশ্নের উত্তর দিতে পেরেছি। তারপরেও আরো কোন প্রশ্ন থাকলে করুন। আমি উত্তর দিব। প্রশ্নের জন্য সাইটের মেইন কমেন্ট বক্সে প্রশ্ন করলে আমার কাছে ইমেইলে নোটিফিকেশনে আসবে তাই দ্রুত উত্তর দিতে পারব। আর ফেসবুক কমেন্ট করলে আমাকে ম্যানুয়্যালি চেক করতে হয়, তাই একটু দেরি হতে পারে।

আর আপনার কাছে যদি আপডেট তথ্য থাকে  অথবা কোন তথ্য ভুল মনে হয় তাহলে দয়া করে কমেন্ট করে জানান, আমি আপডেট করব। এতে সবারই উপকার হবে। আমি উপযুক্ত ক্রেডিট দেয়ার চেষ্টা করব।

অনেক ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য। 🙂

নোটিশঃ সম্পুর্ন লেখা কপি করা নিষেধ। কোথাও কোন বিশেষ অংশ সাহায্যের জন্য দিতে পারেন তবে অবশ্যই ক্রেডিট হিসেবে এই পোস্টের লিংক দিবেন। অনেক সময় দিয়ে আপনাদের সুবিধার্ধে এই লেখাটি লিখা হয়েছে, তাই আশা করব কপি পেস্ট থেকে বিরত থেকে লেখকের কষ্টের মূল্য দিবেন।  

লেখক সম্পর্কে

Freelance Internet Researcher & Lead Generation Specialist at | Website

ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। 🙁 আরো পড়ুন https://nirbodh.com/about/

সাইফুল ইসলাম সোহেল

ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। :-( আরো পড়ুন https://nirbodh.com/about/

85 thoughts to “ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদনের নিয়ম”

  1. আমি রোগী সাথে বাবা ও বড় বোন যেতে চায় |সবার আবেদনপত্র কি আমি বা আমার বোন যেয়ে জমা দিতে পারবে? ??? আমার বাবা সিনিয়র সিটিজেন এবং চাকরি না করলে কি আবেদনে আমার ব্যাংক স্টেটমেন্ট দিলে হবে? ??

    1. হ্যা, আপনার আবেদন সাথে যারা যাবেন মানে এটেন্ডেন্টগণ জমা দিতে পারবে।
      নিজের ব্যাংক স্টেটমেন্ট দেয়া ভাল, তবে না থাকলে আপনার টা দিলেও হবে।

      1. সেক্ষেত্রে কি বোন যেয়েই তিনজনের আবেদন জমা দিতে পারবে ????বাবার যাওয়া লাগবে না???? ধন্যবাদ আপনাকে সুন্দর ও সহজভাবে বুঝিয়ে দেবার জন্য|

  2. ডাক্তারী এপয়েনমেন্ট পেলাম ৩১-০১-২০১৯ ,এখন ভিসার আবেদন করলে কি ভিসা ওইসময় হিসেব করে দিবে নাকি এমাসেও দিতে পারে? ???? কোন মাধ্যমে ইন্ডিয়া যাতায়াত করবো এখনো ঠিক করতে পারিনি ট্রেনে বা বাসে যদি যায় তববে কি বাই রোড বেনাপোল দিব?????

    1. এলিজা,
      মেডিকেল, টুরিস্ট এই টাইপের ভিসা ওই তারিখ হিসেব করে দেয় না। আবেদনের সময়ের মাঝেই ভিসা ইস্যু করে।

      বেনাপোল দিয়ে বাসে, গেদে দিয়ে ট্রেনে বা বাসে অথবা এয়ারে যেতে যেকোন পোর্ট সিলেক্ট করলেই হবে। বাই রোড হরিদাসপুর মানে বেনাপোল সিলেক্ট করলেই আপনি বাসে বা ট্রেনে যেতে পারবেন।

      1. আমার মায়ের জন্য মেডিকেল ভিসা বাবার ব্যাংক এস্টেমেনট নাই বড় ভাই এর টা দিলে হবে দয়া করে জানাবেনন?

  3. আমার আবেদনের একদিন পর আমার বোন আবেদন করল। ওকে পাসপোর্ট দিয়ে দিল কিন্তু আমাদের এখন ও মেসেজ দেয় নাই। চিন্তায় আছি। আর আমরা ট্রেড লাইসেন্স এর মুল কপি দিয়ে দিসিলাম, এটা কি দেরির কারণ ?

    1. রিয়াদ ভাই, অনেক সময় ওরা এসএমএস দেয় না। তাই আপনাকে যে রশিদ দিয়েছে সেখানে উল্লিখিত তারিখে বা এর পরে যেকোন দিন আইভ্যাকে চলে যান। পাসপোর্ট পেয়ে যাবেন। আর আপনি চাই আগে ফোন করেও নিশিচত হয়ে নিতে পারেন।

  4. Vaiya amar saler boyos 9 mas cholse.chokh diya pani pora pasti lal hoya thake chulkai.doctor dakhaisi bolse massage korte hobw r drop dita hoba.kintu konokisu tai kaj hoyni.doctor bolse oparation korte hoba amra korabona.india sankar natraloi Hospital e nia jabo.okhaa gala ki amar sale valo hoba?

    1. ভাই, ব্যাপারটা জেনে খারাপ লাগছে। কোথায় গেলে ঠিক হবে তা তো বলতে পারি না। তবে এখানে যেহেতু ডাক্তার দেখিয়েছেন সেহেতু আপনারা ভারতেও দেখাতে পারেন। বলাতো যায়না কার মাধ্যমে ভাল হবে।
      শুভ কামনা।

  5. সব কাগজ / ব্যাংক স্টেটমেন্ট কি অরিজিনাল কপি দিতে হবে? যেমন আমার স্ত্রীর নামে কোন ব্যাংক Account নেই। তাহলে তো আমার Statement দিলে হবে। সেক্ষেত্রে কি আসল কপি দিতে হবে নাকি ফটোকপি দিলে চলবে? Utility বিলের ক্ষেত্রেও একই জিজ্ঞাসা। শুধু একটা পানির বিল আছে।
    আর এখন Pre-Paid বিদ্যুৎ বিলের ক্ষেত্রে কোন কাগজ দেওয়া যায় কি না?

    1. আপনি ভাল করে পড়েননি। ব্যাংক স্টেটমেন্ট সব জায়গায় সবাই অরিজিনালই ব্যাবহার করে।

      হ্যা, আপনার স্টেটমেন্ট দিলেই হবে।

      পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন যেকোন বিলের কপি দিলেই চলবে। প্রিপেইড হলে কার্ডের কপি।

  6. মেডিক্যাল ভিসা সর্বোচ্চ কত দিনের জন্য করা যায়???

      1. ইন্ডিয়ান ভিসা ফরম ফিলাপে আমি বারো মাসের মেডিকেল ভিসা এপ্লাই করছি তো এখানে কি কোন প্রবলেম হবে। আমার জানা মতে মেডিকেল ভিসা 6 মাসের জন্য হয়ে থাকে তো আমি 12 মাস দিয়ে দিয়েছি তো সে ক্ষেত্রে আমার ইন্ডিয়ান মেডিকেল ভিসা কি রিজেক্ট হতে পারে।

        1. কোন সমস্যা হবে না। ওরা চাইলে আপনাকে ৬ মাসের ভিসা দিতে পারে। আমার নিজেরই প্রথম ভিসা আবেসনে আমি ১২ মাসের আবেদন করেছিলাম কিন্তু ওরা ৬ মাসের দিয়েছিল। তাই কোন চিন্তা করবেন না। ধন্যবাদ

  7. amar baba er medical visa apply korbo. ami sathe jabo kintu attendant visa te na tourist visa te she khetre sheta ki somvob. ar jodi somvob na hoy tahole attendent visa te appy kore tarpor bangladeshe jokhon fire asbo tarpor punoray amar bektigoto kaje abar india jete hole ai attendent visa diye jete parbo naki onno kono upay ache.? abar ami jodi medical attendant visa korlam kintu babar sathe ami na jeye onno keu tar visa diye india jay . ar ami na jai. kintu ami punoray ami patient chara jete amar bektigoto kaje india te jai tahole she khetre ki kono jamela hobe naki onno kono upay ache attendant change kore tourist kore.. ei bisoyta somporke ektu bolben please….
    arekta bisoy ami agartala boarder jodi dei visa form e abong agaratala diye duke asar somoy ki kolkata diye aste parbo ? agamikal ami visa er jonno jabo tai doya kore ektu urgent janaben… thank u. 🙂

    1. হ্যাঁ সম্ভব। আপনার এটেন্ডেডেন্ট ভিসা থাকলেও পরে অন্য কাজেও যেতে পারবেন। আর টুরিস্ট ভিসা থাকলেও আপনি আপনার বাবার সাথে যেতে পারবেন। আসলে ভিসা হল একটা এন্ট্রি পারমিট পরে আপনি যে কোন কাজেই যেতে পারেন।

      আর হ্যাঁ আগরতলা বর্ডার দিয়ে ভিসা পেলে আপনি আবার কলকাতা মানে হরিসদাস্পুর/বেনাপোল দিয়ে দেশে ফিরে আসতে পারবেন।

  8. বর্তমানে ভিসার কাগজপত্র কি গুলসানে জমা দিতে হয় নাকি যমুনা ফিউচার পার্কে?? ফি কি বেড়েছে?? লাস্ট ৬০০টাকা দিয়ে করেছিলাম।

    1. না সব কাগজপ্ত্র যমুনা ফিউচার পার্কে জমা দিতে হয়। ঢাকায় এখন সব আইভ্যাক বন্ধ করে শুধু যমুনা ফিউচার পার্কে একটা বড় কেন্দ্র খলা হয়েছে।

      হ্যা ফি বেড়েছে। এখন ফি ৮০০ টাকা।

  9. ভাইয়া এ্যাপোয়মেন্ট লেটার অানতে কোন ওয়েব সাইট থেকে অাবেদন করব বলবেন অার বাংলাদেশ ডাক্তারের রিপট কীভাবে পেজে সংযুক্ত করব

    1. এপয়েনমেন্ট লেটার আনার কোন নির্দিষ্ট একটি সাইট নেই। যে হাসতপাতালে ডাক্তার দেখাতে চান সে হাসপাতালের সাইতে দেখুন। আর নিজে না পারলে কোন এজেন্সির সাথে যোগাযোগ করুন।
      বাংলাদেশের ডাক্তারের রিপোর্ট পেজে সংযুক্ত করতে হবে না। ভিসা আবেদনের সাথে জমা দিতে হবে।

    2. চিকিৎসার জন্য যাব এজন্য ১০০০ ডলার নিতে চায় কিন্তু যদি সব ডলার না লাগে তবে কি ফেরত আনা যাবে নাকি ইন্ডিয়ান ইমিগ্রেশনে সমস্যা করবে????

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.