গুগোল লোকাল গাইডস

লোকাল গাইডস সম্পর্কে বিস্তারিত জানুন

Last updated on May 6th, 2019 at 10:58 pm

আগের দিনে নতুন কোথাও গেলে সে জায়গা সম্পর্কে জানতে আমাদের প্রিন্টেড ম্যাপের সহায়তা নিতে হত। এছাড়া আরো প্রয়োজন হলে সে এলাকার একজন গাইড নিতে হত যাকে বলা হয় লোকাল গাইড। একজন লোকাল গাইড তার এলাকা সম্পর্কে সম্যক ধারণা রাখে ও আমাদের সেখানে ঘুরতে সাহায্য করে।

প্রযুক্তির উৎকর্ষতায় এখন আমরা সবাই সবকিছু হাতের মুঠোতে পেতে ভালবাসি। তাই ম্যাপটাও এখনা আমাদের হাতের মুঠোয়। এখন ফ্রিতে অনেক ম্যাপ পাওয়া যায় তবে বিশ্বে সবচেয়ে বহুল ব্যবহৃত ম্যাপ হচ্ছে গুগল ম্যাপস। এর মাধ্যমে আমরা কোন জায়গা কোথায় অবস্থিত, কিভাবে যাব সে নির্দেশনা, ছবি, রিভিউসহ অন্যান্য অনেক তথ্য মুহুর্তেই জানতে পারি। আর এখন উবার, পাঠাও, সহজ ইত্যাদি রাইড শেয়ারিং আসার পর তো আমাদের পরোক্ষভাবে গুগল ম্যাপ ব্যাবহার করতেই হয়।

গুগল লোকাল গাইডস কি?

গুগল লোকাল গাইডস হচ্ছে গুগলের একটি প্রোগ্রাম যেটি মূলত গুগল ম্যাপে কন্ট্রিবিউশন করার জন্য বানানো হয়েছে। এই যে ম্যাপে আমরা বিভিন্ন জায়গা, ছবি, রিভিউসহ অন্যান্য তথ্য দেখতে পাই এসব এই প্রোগ্রামের আওতায় থাকা লোকাল গাইডদের অবদান। যারা ম্যাপে এইসব তথ্য প্রদান করে তারা হল লোকাল গাইড। আগে যেমন টুরিস্টরা আসলে লোকাল গাইড ভাড়া করে তাদের থেকে তথ্য জানত ও নির্দেশনা নিত তেমন এখন এই প্রোগ্রামের বদৌলতে আমরা গুগোল ম্যাপের মাধ্যমে তাদের গাইড করতে পারি।

আমি কেন লোকাল গাইড হব?

আমি কেন আমার নিজের সময় ও অর্থ (ইন্টারনেট) ব্যয় করে ম্যাপে এতসব তথ্য দিব? আমার লাভ কি? আচ্ছা ভাল প্রশ্ন। আমি নিচে কিছু বিষয় লিখলাম যার জন্য আমি একজন লোকাল গাইড।

ফেরত দেয়া

আমরা ম্যাপ ব্যবহার করি যেখানে অন্যরা নিয়মিত তথ্য দিচ্ছে। তারা তথ্য দিচ্ছে বলেই তো আমরা ব্যাবহার করতে পারছি ও আমাদের উপকার হচ্ছে। তাই আমাদেরও উচিৎ না এই অনুগ্রহ ফেরত দেয়া?

আমরা যদি কন্ট্রিবিউট না করি তাহলে তো ম্যাপ ফাঁকা রয়ে যাবে আর ফাঁকা ম্যাপ দিয়ে কি করব, তাইনা?

সাহায্য করা

কেউ যখন নতুন কোন জায়গায় যেতে চায় তখন সে অনেক কিছু জানতে চায়। ধরুন আমি একটি রেস্টুরেন্টে পিজ্জা খেতে চাচ্ছি কিন্তু জানি না কোনটা ভাল হবে। তখন আমি ম্যাপে খুঁজে একটি রেস্টুরেন্ট পেলাম। কিন্তু এটা কি আসলেই ভাল? খাবার কেমন? সার্ভিস কেমন? পরিবেশ কেমন? পেমেন্ট কিভাবে করতে হয়? এইসব প্রশ্ন আমার মনে আসতে পারে। কিন্তু অন্য লোকাল গাইডরা রিভিউ, ছবি ও অন্য তথ্যের মাধ্যমে কিন্তু আমার সব প্রশ্নের উত্তর দিয়ে রেখেছে তাই আমি হাতের মুঠোতেই সব অথ্য পেয়ে গেলাম। এভাবেই আমরাও অন্যদের সাহায্য করতে পারি।

এছাড়া ম্যাপ আরো বেশি দরকার হয় যখন আমরা অন্য জায়গায় ঘুরতে যাই হোক সেটা দেশের বা বিদেশের কোন জায়গায়।

আত্মতৃপ্তি

এর মধ্যে ভলান্টারি একটা ব্যাপার আছে। আমি অনেক ছবি, রিভিউ, প্রশ্নোত্তর দেই এবং যখন দেখি আমার ছবি ও রিভিউ অনেক ভিউ হচ্ছে, অনেকে লাইক দিচ্ছে তখন আমার খুব ভাল লাগে এই ভেবে যে আমি অন্যকে সাহায্য করছি।

অনলাইন অফলাইনে অনেক ভলান্টারি প্লাটফর্ম আছে যেখানে আমরা যুক্ত হতে পারি। যেমন গুগলেরই আছে ট্রান্সলেট, ক্রাউডসোর্স, ডেভেলপার গ্রুপ, মোজিলার আছে, ওপেন সোর্স আছে। এগুলোতে অংশ নিলে ভাল লাগে। সবকিছু তো আর ডাইরেক্ট বিনিময়ে করলে হয় না কিছু জিনিস মনের তৃপ্তির জন্যও করতে হয়, তাইনা?

সুবিধাদি

এছাড়া গুগোল বিভিন্ন সময়ে কিছু perks বা সুবিধা দেয়। যেমন অনেক সময় গুগোল ড্রাইভের স্পেস ফ্রি দেয়, অনেক সময় কিছু সাধারণ গিফট দেয় স্বীকৃতি সরূপ। এছাড়া বছরে একবার ক্যালিফোর্নিয়াতে একটা সামিটের আয়োজন করে যেখানে সারা বিশ্ব থেকে কিছু লোকাল গাইডকে নির্বাচন করে নেয়। প্রতিবছর বাংলাদেশ থেকে ২-৪ জনের মত সুযোগ পায়।

লেভেল ও ব্যাজের মজা

লোকাল গাইডের বিভিন্ন আকর্ষনীয় লেভেল ও ব্যাজিং সিটেম আছে। আপনি নিয়মিত কন্ট্রিবিউশন করে লেভেল আপ করতে পারেন ও বিভিন্ন ব্যাজ অর্জন করতে পারেন। একবার শুরু করলে মজাই পাবেন।

পয়েন্ট ও ব্যাজ সম্পর্কে বিস্তারিত দেখুন এখানে

মিটআপ

লোকাল গাইডরা বিভিন্ন সময়ে অনেক ধরনের মিট আপ হোস্ট করে। আমরা এগুলোতে অংশ নিয়ে নতুন মানুষদের সাথে পরিচিত হতে পারি, নতুন জায়গায় যেতে পারি ও মজার মজার খাবারের স্বাদ নিতে পারি।


আমি লোকাল গাইড হিসেবে কি কি করতে পারব?

একজন লোকাল গাইড বর্তমানে ম্যাপে নিম্নোক্ত বিষয়গুলো কন্ট্রিবিউট করতে পারেন।

  • রিভিউঃ আপনি ম্যাপের কোন প্লেস রিভিউ করতে পারেন। মানে একটি জায়গা সম্পর্কে আপনি এমন কিছু লিখতে পারেন যা অন্য যারা ভবিষ্যতে আসবে তাদের কাজে লাগবে। যেমন রেস্টুরেন্ট হলে খাবার , দাম, পরিবেশ, সার্ভিস, অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে লিখতে পারেন।
  • রেটিংঃ আপনি একটি জায়গাকে ১ থেকে ৫ এর মধ্যে রেটিং করতে পারেন।
  • ছবিঃ আপনি জায়গাগুলোর ছবি আপলোড করতে পারেন।
  • Yes/No প্রশ্নোত্তরঃ লোকাল গাইড হলেই দেখতে পাবেন যেসব জায়গায় আপনি গিয়েছেন সেসব জায়গা সম্পর্কে ম্যাপ নিজে থেকে কিছু Yes/No প্রশ্ন জিজ্ঞেস করে। আপনি সেগুলোর উত্তর দিতে পারেন যা পরে অন্যদের কাজে লাগবে।
  • মিসিং জায়গা যুক্ত করাঃ যে জায়গাগুলো এখনো ম্যাপে নেই আপনি সেগুলো ম্যাপে যুক্ত করতে পারেন।
  • এডিটঃ ম্যাপে থাকা জায়গাগুলোর তথ্য যদি ভুল থাকে বা আপডেট না থাকে তাহলে আপনি ঠিক করতে পারেন।
  • ফ্যাক্ট চেকঃ অন্য লোকাল গাইডদের যুক্ত করা কোন তথ্য সঠিক কিনা তা আপনি যাচাই করতে পারেন কিছু সহজ Yes/No/Skip প্রশ্নের উত্তর দিয়ে।
  • প্রশ্নোত্তরঃ ম্যাপে এখন যে কেউ কোন জায়গা সম্পর্কে তাদের প্রশ্ন করতে পারেন। আপনি যদি সে প্রশ্নের উত্তর জানেন তাহলে সেগুলোর উত্তর করে তাদের সরাসরি সাহায্য করতে পারেন।
  • Tag a dish: আপনি যদি খাবার ছবি এড করেন তাহলে আপনি এইটা কোন খাবার তার নাম যুক্ত করতে পারেন ও সেটা আপনি অন্যকে রেকমেন্ডও করতে পারেন।

কিভাবে লোকাল গাইড হব?

লোকাল গাইড হতে হলে আপনার প্রয়োজন একটি গুগোল একাউন্ট (জিমেইল একাউন্ট)। তবে আপনাকে কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে। কম্পিউটারে লোকাল গাইডে সাইন আপ করার জন্য আপানাকে যেতে হবে এই লিংকে। এর পর Join এ ক্লিক করলেই Sign in with Google এ ক্লিক করে লগিন করেউন। এর পর লোকেশন বক্সে আপনার শহরের নাম দিয়ে সার্চ দিয়ে শহর এড করে টার্মস এ ক্লিক সাবমিট করলেই সাইন আপ হয়ে যাবে।

এছাড়ে মোবাইলে সাইন আপ করতে Google Maps এপ থেকে Your Contribution এ যান এর পরন জয়েন অপশন এ ক্লিক করে শহরের নাম দিলেই হয়ে যাব।

আর কোন সমস্যা হলে কমেন্ট করুন আমি সমধান দেয়ার চেষ্টা করব।

লোকাল গাইড হিসেবে কি কি জিনিস আমার খেয়াল রাখা উচিৎ?

সহজে বলতে গেলে সবসময় অন্যের কাজে লাগে এমন তথ্য দিতে হবে। নিজের সেলফি, নিজের বাড়ি ম্যাপে যুক্ত করে কোন লাভ নেই। এগুলো স্পাম এবং আপনার একাউন্ট রিমুভ হতে পারে। সবসময় সঠিক তথ্য দেয়ার ব্যাপারে খেয়াল রাখতে হবে। এছাড়া লোকাল গাইডস এর কিছু রুলস ও পলিসি আছে যেগুলো একজন ভাল লোকাল গাইডের পরে নেয়া উচিৎ। আমি এখানে লিংক দিয়ে দিচ্ছি।

Community policy
Local Guides Program Terms and Conditions

লোকাল গাইডস কমিউনিটি

লোকাল গাইডের অফিসিয়াল কমিউনিটি ফোরাম আছে যেখানে আপনি নিজের গল্প, প্রশ্ন, সাজেশন পোস্ট করতে পারেন। এর নাম Local Guides Connect. কানেক্টে আমার লেখা সব পোস্ট পারেন আমার প্রোফাইল থেকে। আমার প্রোফাইল লিংক

এছাড়া বিভিন্ন দেশে বিভিন্ন জায়গায় লোকাল গাইডস এর অনেক কমিউনিটি আছে। আমাদের দেশেও অনেক কমিউনিটি আছে যেগুলোতে আপনি যোগ দিয়ে অন্যান্য লোকাল গাইডদের সাথে পরিচিত হতে পারেন ও বিভিন্ন মিটআপে অংশগ্রহন করতে পারেন। বাংলাদেশের প্রথম ও সবচেয়ে বড় কমিউনিটি হচ্ছে বাংলাদেশ লোকাল গাইডস। আপনি যোগ দিতে পারেন আমাদের ফেসবুক গ্রুপে

তো সবাই ভাল থাকবেন। আশা করি সবাই লোকাল গাইড হিসেবে গুগল ম্যাপে কন্ট্রিবিউট করে ম্যাপকে আমরা আরো বেশি সমৃদ্ধ করব। আশা করি দেখা হবে কোন মিটআপে।

নোটিশঃ সম্পুর্ন লেখা কপি করা নিষেধ। কোথাও কোন বিশেষ অংশ সাহায্যের জন্য দিতে পারেন তবে অবশ্যই ক্রেডিট হিসেবে এই পোস্টের লিংক দিবেন। অনেক সময় দিয়ে আপনাদের সুবিধার্ধে এই লেখাটি লিখা হয়েছে, তাই আশা করব কপি পেস্ট থেকে বিরত থেকে লেখকের কষ্টের মূল্য দিবেন। 🙂

লেখক সম্পর্কে

Freelance Internet Researcher & Lead Generation Specialist at | Website

ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার।

Saiful Islam Sohel

ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.