Skip to main content

সাইফুল ইসলাম সোহেল সম্পর্কে

Last updated on January 15th, 2023 at 05:23 pm

সাইফুল ইসলাম সোহেল

আপনার মনে কি প্রশ্ন জেগেছে যে এই নির্বোধ নামক ব্লগটাতে কে লিখে? বা এই নির্বোধটা কে? প্রত্যেক পোস্টের নিচে নাম আর একটু বিবরণ দেয়াই আছে। তবুও একটা ‘About’ পেইজ সাইটে না থাকলে কেমন লাগে তাই না? সেজন্যই এই পেইজ লিখছি।

পরিচিতি

আমি সাইফুল ইসলাম সোহেল। আমি একজন ফ্রিল্যান্সার, ভ্রমণপিয়াসু ও ব্লগার। আমি ২০১৩ থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। ছোট একটা টিম নিয়ে কাজ করি শুরু থেকে। এই সুবাদেই রাত জাগতে জাগতে এখন আমি রাতজাগা পাখি হয়ে গেছি আরকি। এখন কাজ কর্ম কমিয়ে দিয়েছি যদিও। ২০২০ সালে আমি ইন্ডিভিজুয়াল জেলা ক্যাটেগরিতে বেসিস আউটসোর্সিং পুরস্কার লাভ করি।

রেডিসন ব্লুতে অনুষ্ঠিত বেসিস আউটসোর্সিং এওয়ার্ড ২০২০ এ পুরস্কার নিচ্ছি আমি। (করোনা স্পেশাল মাস্ক পরিহিত প্রোগাম 😀 )

আমার জন্ম ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলার একটি গ্রামে। ছোটবেলা কাটিয়েছি গ্রামেই। এরপর ফরিদপুর শহরেই সেটেল হই সপরিবারে। এখন থাকি জাদুর শহর ঢাকাতে।

পড়াশোনা

২০১৯ এ আমি বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং শেষ করেছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে। এর আগে ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েছি ফরিদপুর পলিটেকনিক ইন্সটিউট এ। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন ছিল না কখনই, পড়তে হচ্ছে বলে পড়েছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায় (ওই আজাইরা খাইতে মন চায় বলতে পারেন আরকি :P)।

ভ্রমণ বৃত্তান্ত

ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবে কিভাবে যেন খুব বেশি ঘোরা হয় না। তারপরেও বছরে ২-৩ জায়গায় ঘোরা হয়। তবে ট্রাভেল গ্রুপ আর ট্রাভেল ব্লগ পড়ে মনে মনে ঘুরি অনেক। 😀 বিদেশ বলতে ২০১৯ এর অক্টোবরে থাইল্যান্ড, ২০১৯ এর জানুয়ারিতে ভুটান আর ২০১৮ তে ইন্ডিয়ার মেঘালয় এ যাওয়ার সুযোগ হয়েছে। অতি সম্প্রতি কাতার ওয়ার্ল্ড কাপ ২০২২ উপলক্ষে অনেক চমৎকার একটা সুযোগ পেয়েছিলাম আরব দেশগুলো ঘুরার। ২৮ নভেম্বর ২০২২ থেকে ১৩ জানুয়ারি ২০২৩ পর্যন্ত প্রায় দেড় মাসে আমি কাতার, সৌদি আরব, জর্ডান, মিশর, দুবাই (সংযুক্ত আরব আমিরাত) ও ওমান ঘুরেছি। আমার জীবনের সেরা একটা সুযোগ ছিল এটা।

স্বেচ্ছাসেবী

অনলাইনে একটু আধটু ভলান্টিয়ার কাজ করি। এখন Google Local Guides এ Level 9 কন্ট্রিবিউটর। আগে Google Map Maker প্রোগ্রামে বাংলাদেশের একজন Regional Lead (RL) ছিলাম। গুগল ম্যাপের পাশাপাশি গুগলের অন্যান্য কমিউনিটি প্রোগাম যেমন Google Translate, Google Crowdsource প্রোগামেও টুকটাক কন্ট্রিবিউট করে থাকি। এছাড়া উইকিপিডিয়াতেও মাঝে মাঝে কন্ট্রিবিউট করি। এছাড়া সময় সুযোগ মত ব্লাড ডোনেট করে থাকি। A+(ve) ডোনার।

শখ ও আগ্রহ

বই পড়ার প্রতি আগ্রহ অনেক। আগে অনেক বই পড়েছি। কিন্তু এখন অতটা পড়া হয় না। 🙁 কারণ ঘুম বাদ দিলে রুমে সব সময় ল্যাপটপেই থাকি। কিন্তু বাইরে গেলে, বাসে বা জ্যামে থাকলে মোবাইলেই বেশি বই পড়ি। পুরনো দিনের বাংলা ও হিন্দি ফিল্মের গান আমি শুনি সাধারণত। এমন খুব কম ভাল গান আছে যা আমি শুনিনি (এইটা আমি নিজে দাবি করি, কিন্তু দাবি ভেরিফাইড না 😀 )।

জানার আগ্রহ আমার প্রচুর। আমার মনে প্রশ্নর উদ্ভব সাথে সাথেই ইন্টারনেটে উত্তর খুঁজি। যেকোন কিছু সম্পর্কে একবার মনে জানার ইচ্ছে হলেই গুগল, উইকিপিডিয়াসহ অন্য রিসোর্স ঘাটি তক্ষুনি। কতরাত যে উইকিপিডিয়ার ইন্টারলিংকিং-এর জালে আটকে সকাল করে ফেলেছি তার ঠিক নেই।

নিয়ম কানুন মানতে চেষ্টা করি। আমি বিশ্বাস করি আমি নিয়ম না মানলে দেশ ভাল হবে কিভাবে? আমরাই তো দেশ। এই ধরুন, ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যাবহার করা, লাইনে দাড়ালে লাইন না ভাঙ্গা, ধৈর্য ধরা; এইরকম ছোটখাট বিষয় মেনে চলার চেষ্টা করি।

আপনি যদি উপরের সব পড়ে থাকেন তাহলে আপনি আমার সম্পর্কে অনেক জেনে গেছেন। আচ্ছা আমার সম্পর্কে পড়লেন কেন? আমাকে জানাবেন? যোগাযোগ

অনেক অনেক ভাল থাকবেন। ধন্যবাদ!

সাইফুল ইসলাম সোহেল

আমার সোস্যাল প্রোফাইলগুলো দিয়ে দিলামঃ Nirbodh, Facebook, Twitter, LinkedIn, Instagram, Crunchbase