ফ্রিল্যান্সারদের ট্যাক্স কথন (আয়কর, উৎসে কর)

Last updated on October 27th, 2018 at 11:18 pm

আমি নিজে একজন ফ্রিল্যান্সার হওয়ায় আমার আশেপাশের অনেক ফ্রিল্যান্সারদেরকেই দেখি ট্যাক্স বা কর সম্পর্কে বেশি কিছু জানি না আমরা। কারণ কর দেয়ায় আমাদের দেশে অতটা কড়াকড়ি নেই। কিন্তু আমার মতে সবাইকেই আয়কর রিটার্ন জমা দেয়া উচিৎ। কারণ ফ্রিল্যান্সারদের মোটাদাগে একটা কথা জেনে নেওয়া জরুরি যে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত আয়ে কোন আয়কর বা সোর্স ট্যাক্স দিতে হবে না। কিন্তু আমরা এটা জানলেও অনেক সময় সূত্র বা আইন কোথায় আছে তা খুঁজলেও পাই না। আমি এখানে সব তথ্যসূত্র দিচ্ছি সবার সুবিধার জন্য।

ফ্রিল্যান্সারদের সাধারণত দুই জায়গায় ট্যাক্স নিয়ে ঝামেলা হয়। এক ব্যাংকে টাকা আসলে ব্যাংক অনেক সময় ভুল করে ১০% সোর্স ট্যাক্স কেটে রাখে ও আরেকটা হচ্ছে আয়কর দেয়ার সময়। নিচের দুই সেকশনে দেখুন বিস্তারিত।

 

সোর্স ট্যাক্স বা উৎসে কর

অনেক ফ্রিল্যান্সারদের বলতে শোনা যায় যে তাদের ব্যাংকে টাকা আসলে ব্যাংক  ১০% সোর্স ট্যাক্স কেটে রেখেছে। কারণ তারা হয়ত জানে না যে আপনার আয়ের মাধ্যম কি বা  কি সার্ভিস বা পন্যের বিনিময়ে এ অর্থ এসেছে। এটা সাধারণত হয়ে থাকে ওয়্যার ট্রান্সফারে অর্থ আসলে। পেওনিয়ার বা মার্কেটপ্লেস থেকে লোকাল ব্যাংকে ট্রান্সফার দিলে এসব ঝামেলা হয় না। কারণ লোকাল ব্যাংক ট্রান্সফারে তারা ব্যাংকে ডলার না পাঠিয়ে তাদের লোকাল পার্টনারের মাধ্যমে টাকা পাঠায়। একারনে লোকাল ব্যাংক ট্রান্সফারে কোন ঝামেলা নেই, কোন কাগজপত্র কিছুই লাগে না।

এ সম্পর্কিত আইন

Income-tax Ordinance, 1984 তে নিবাসী কেউ বিদেশের কারো কোন কাজ করে দেয়ার বিনিময়ে যে অর্থ পাবে তার উপর ১০% ট্যাক্স কেটে রাখার বিধান ছিল।

কিন্তু অর্থ আইন, ২০১৮ তে এই আইন সংশোধন করে বলা হয়েছে নিবাসী কেউ বিদেশের কাউকে সফটওয়্যার ও সার্ভিসের বিনিময়ে প্রাপ্ত অর্থের উপর কোন কর কাটা হবে না।

 

তথ্যসূত্রঃ

প্রধান ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স দেখুন এখানে Bangladesh INCOME TAX ORDINANCE এর ১২৯ পেইজের 52Q প্যারাগ্রাফে ছিল আগের আইন যেখানে ১০% সোর্স ট্যাক্স কেটে রাখার কথা বলা হয়েছিল । আর যারা অলস তাদের জন্য নিজে স্ক্রিনশট দিচ্ছি 🙂

 

আর অর্থ আইন, ২০১৮ এর এই section 52Q এর সংশোধনী পাবেন এখানে Income-tax Ordinance, 1984 (Ord. No. XXXVI of 1984) এর সংশোধন। 

এখানে বলা আছে যে সফটওয়্যার ও সার্ভিসের বিনিময়ে অর্জিত রেমিটেন্সে সোর্স ট্যাক্স কাটা হবে না।

no source tax for freelancing Bangladeshi

 

 

আয়কর/ইনকাম ট্যাক্স

এইবার ইনকাম ট্যাক্স নিয়ে কথা হবে। মোটকথা হল ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত ফ্রিল্যান্সি এর মাধ্যমে আয়কৃত অর্থে আয়কর মওকুফ। তবে টিন নিতে হবে ও প্রতিবছর রিটার্ন সাবমিট করতে হবে। ফ্রিল্যান্সার মানে Information Technology Enabled Services (ITES) সার্ভিস প্রোভাইডার। ITES এর মধ্যে কি কি আছে তাও বলা আছে আইনে। সেগুলো নিম্নরূপ।

  • Digital Content Development and Management
  • Animation (both 2D and 3D)
  • Geographic Information Services (GIS)
  • IT Support and Software Maintenance Services
  • Web Site Services
  • Business Process Outsourcing
  • Data entry
  • Data Processing
  • Call Centre
  • Graphics Design (digital service)
  • Search Engine Optimization
  • Web Listing
  • E-commerce and Online Shopping
  • document conversion, imaging and archiving

 

তথ্যসূত্রঃ

 

১। প্রথমেই দেখুন বেসিসের ওয়েবসাইটে দেয়া একটি বিজ্ঞপ্তি। স্ক্রিনশট নিচে।

Tax Rebate for Freelancers

 

২। প্রধান ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স দেখুন এখানে Bangladesh INCOME TAX ORDINANCE এর ৩৪৩ পেইজের ৩৩ প্যারাগ্রাফে ITES এর ব্যাপারে উল্লেখ আছে।

তবে উপরের অংশ পড়ে ভাবছেন এখানে তো শুধু নামগুলো আছে ট্যাক্স মওকুফ তা তো বলা নেই, তাই না? আসলে এই অংশ আবার প্রধান ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স এর ৮২ পৃষ্ঠায় CHAPTER VI EXEMPTIONS AND ALLOWANCES এর ৪৪(১) প্যারাগ্রাফের সংযুক্তি। CHAPTER VI এর ৪৪(১) এ বলা আছে যে উপরের ITES এর ইনকাম মোট ইনকাম হিসেবের সময় ধরা হবে না।

Exemption.- (1) Notwithstanding anything contained in this Ordinance, any income or class of income or the income of any person or class of persons specified in Part A of the Sixth Schedule shall be exempt from the tax payable under this Ordinance, subject to the limits, conditions and qualifications laid down therein and shall be excluded from the computation of total income under this Ordinance.

 

সতর্কতাঃ আমি কোন আইনজ্ঞ নই। ইন্টারনেটে খুঁজে নির্ভরযোগ্য সূত্র থেকে আইন খুঁজে নিজে পড়ে লিখলাম। তাই কোন ধরণের দায় আমার নয়। আপনি আইনি পরামর্শের জন্য আইনজীবীর পরামর্শ নিন। 🙂

কোন প্রশ্ন থাকলে করুন। আমি উত্তর দিব না জানলে আমিও হয়ত জানার চেষ্টা করব। প্রশ্নের জন্য সাইটের মেইন কমেন্ট বক্সে প্রশ্ন করলে আমার কাছে ইমেইলে নোটিফিকেশনে আসবে তাই দ্রুত উত্তর দিতে পারব। আর ফেসবুক কমেন্ট করলে আমাকে ম্যানুয়্যালি চেক করতে হয়, তাই একটু দেরি হতে পারে।

আর আপনার কাছে যদি আপডেট তথ্য থাকে  অথবা কোন তথ্য ভুল মনে হয় তাহলে দয়া করে কমেন্ট করে জানান, আমি আপডেট করব। এতে সবারই উপকার হবে। আমি প্রপার ক্রেডিট দেয়ার চেষ্টা করব। অনেক ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

 

নোটিশঃ সম্পুর্ন লেখা কপি করা নিষেধ। কোথাও কোন বিশেষ অংশ সাহায্যের জন্য দিতে পারেন তবে অবশ্যই ক্রেডিট হিসেবে এই পোস্টের লিংক দিবেন। অনেক সময় দিয়ে আপনাদের সুবিধার্ধে এই লেখাটি লিখা হয়েছে, তাই আশা করব কপি পেস্ট থেকে বিরত থেকে লেখকের কষ্টের মূল্য দিবেন। 🙂  

Saiful Islam Sohel

ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার।