গুগল স্ট্রিটভিউ

স্মার্টফোন দিয়ে নিজেই করুন গুগল স্ট্রিট ভিউ!

হ্যালো ভাইব্রাদার কেমন আছেন? আশা করি সবার দিনকাল ভাল যাচ্ছে। এবার আশি কাজের কথায়। আপনারা হয়ত জানেন যে আমি গুগল ম্যাপে কন্ট্রিবিউট করে আসছি অনেক দিন থেকেই। আমি আগে গুগল ম্যাপ ম্যাপারে কন্ট্রিবিউট করতাম পরে সেটা বাতিল হয়ে এখন হয়েছে লোকাল গাইডস প্রোগ্রাম। এর সাথে গুগলের আরো কিছু সাপোর্টেড প্রোগ্রাম আছে যার মাধ্যমে গুগল ভলান্টিয়ারদের থেকে কন্ট্রিবিউশন নিয়ে গুগল ম্যাপ্সে পাবলিশ করে। তো যাইহোক গত কিছুদিন আগে হঠাত করে গুগল স্ট্রিট ভিউ এপ নিয়ে ঘাটাঘাটির সময় চোখে পড়ল নতুন একটা অপশন। যেটা এর আগে আমি খেয়াল করিনি ও কমিউনিটিতেও এটা নিয়ে কিছু দেখি নি। তাই গত কয়েকদিন এটা নিয়ে একটু ঘাটাঘাটি করে এখন আপনাদের সাথে শেয়ার করতে আসলাম আমার অভিজ্ঞতা। 

ব্যাপার হচ্ছে এখন আপনি আপনার স্মার্টফোনটি দিয়েই গুগল ম্যাপে স্ট্রিটভিউ শেয়ার করতে পারেন। আর সেটা গুগল ম্যাপের মাধ্যমে দেখতে পারবে সবাই! এটাকে গুগল স্টিটভিউ না বলে বলছে Connected Photos. এটা রেগুলার স্ট্রিট ভিউ এর মত ৩৬০ ডিগ্রী ভিউ দেয় না বরং এটা স্টিল ছবির কানেক্টেড ভার্সন। তবে যেহেতু আমার বা অনেকেরই স্টিটভিউ এর জন্য ৩৬০ ডিগ্রী একটা ক্যামেরা কেনা সম্ভব না তাই নিজের ফোন দিয়েই আমরা আমাদের এলাকার রাস্তাগুলোর স্ট্রিটভিউ কানেক্টেড ফটোস কন্ট্রিবিউট করতে পারি। 

আমার করা সাম্প্রতিক একটি স্ট্রিটভিউ এর স্ক্রিনশট

তো কিভাবে কি করবেন? 

এর জন্য আপনাকে একটি সাপোর্টেড স্মার্টফোন ব্যবহার করতে হবে। সাপোর্টেড ফোনের লিস্ট দেখুন এখানে। তবে এ লিস্টের বাইরেও আপনার ফোনে কাজ করতে পারে তাই এপ দিয়ে ট্রাই করে দেখুন যে এই অপশন আছে কিনা এপে।

স্ট্রিটভিউ করার ধাপগুলো নিম্নরূপঃ

  1. আপনি জিপিএস অন করবেন
  2. Google Street View এপ ওপেন করবেন
  3. Create এ ট্যাপ করবেন
  4. তারপর Connected Photos এ ট্যাপ করবেন
  5. এখন লাল রেকর্ড বাটন চেপে রেকর্ড শুরু করবেন
  6. তারপর রেকর্ড শেষ হলে বাটন চেপে অফ করবেন

এখন এই ভিডিও পাবলিশ করতে Street View এপ ওপেন করে Profile এ ট্যাপ করুন, তারপর ভিডিওটি সিলেক্ট করে পাবলিশ এ ট্যাপ করলেই আপলোড হতে থাকতে। যেহেতু ভিডিও ফাইল তাই ইন্টারনেট স্পিড ভাল হতে হবে না হলে অনেক সময় লাগবে।

এ সংক্রান্ত গুগলের এই অফিশিয়াল সাপোর্ট আর্টিকেলটি পড়তে পারেন।

কিছু বিষয় খেয়াল করুন।

  1. রোদ থাকতে বা ভাল আলো থাকতে ভিডিও করার চেষ্টা করুন। আমি নিচে দুটো স্ট্রিট ভিউ দিচ্ছি দেখুন। একটা বিকেলে আসরের নামাজের পরে করা তাই ছবি বেশি ভাল আসে নাই। আরেকটা দুপুরে যোহরের পরে করা, সেটার ছবি অনেক ভাল আসছে আলোর কারনে।
  2. ফোনটাকে ল্যান্ডস্কেপ বা আড়াআড়িভাবে ধরুন।
  3. চেষ্টা করুন ভিডিও করার সময় যেন ফোনটা কম নড়ে। গিম্বল থাকলে তো কথাই নাই।
  4. যদি ফোনটাকে মাথায় মাউন্ট করতে পারেন সেটাও ভাল হবে।
  5. মাথায় মাউন্ট করে সাইকেল চালিয়ে করলে তাড়াতাড়ি বেশি এরিয়া কভার করতে পারবেন ও ভিডিও সাইজ কম হবে তাই আপলোড করতে পারবেন কম ডাটা খরচে ও দ্রুত।
  6. ভিডিও ক্যাপচার করার পর পাবলিশ করে অপেক্ষা করুন। আপনার আর কিছুই করতে হবে না। গুগলই ভিডিও থেকে ছবি নিয়ে সেগুলোর মাঝে প্রয়জনীয় ব্লার করে কানেক্ট করে পাব্লিশ করবে।
  7. স্ট্রিটভিউ ম্যাপে পাবলিশ হতে ২-৩ দিন সময় লাগতে পারে।
  8. কানেক্টেড ফটোস শুধু সে রাস্তাগুলোতে দেখা যাবে যেগুলোতে আগে থেকেই স্ট্রিট ভিউ ৩৬০ ডিগ্রী ইমেজ নাই। কারন এই ১৮০ ডিগ্রী ভিউয়ের চেয়ে ৩৬০ ডিগ্রী ভিউ বেশি ভাল।

বিকেলের কম আলোর ভিউঃ https://goo.gl/maps/rjQTUzchE2oD93WQ8

দুপুরের বেশি আলোর ভিউঃ https://goo.gl/maps/Vj4iFD6gr9AYtk1m6

এই অপশনের কমতিঃ

এর একটা জিনিস ভাল লাগে নাই আমার সেটা হচ্ছে দুইটা আলাদা স্ট্রিটভিউ জোড়া লাগে না। দেখেন আমার উপরের দুইটা স্ট্রিট ভিউই একই রাস্তার দুই সময়ে তোলা। প্রথমটা শেষ হলে দেখায় যে শেষ অন্যটার সাথে কানেক্ট করে দেয় না। হয়ত ভবিষ্যৎ এ দিবে। আরেকটা সমস্যা হচ্ছে ভিডিও চালু করলে আর পজ করা যায় না। কোন সমস্যা আসলে বা রাস্তায় বাধা আসলে ভিডিও পজ করে থেমে আবার পরে চালু করার অপশন থাকলে ভাল হত। এছাড়া আমি এখনো ম্যাপের ফোন এপে কানেক্টেড ফটো দেখতে পারছি না কেন জানি। তবে কম্পিউটারে ও স্ট্রিটভিউ এপে দেখতে পাচ্ছি ভালভাবে।  

যদিও ৩৬০ ডিগ্রী স্ট্রিট ভিউ আর এই Connected Photos স্ট্রিটভিউ এর মাঝে অনেক পার্থক্য কিন্তু তারপরেও না থাকার চেয়ে এইটা আমার কাছে অনেক ভাল একটা জিনিস মনে হয়েছে। গুগল নিজেও বুঝেছে এত বেশি স্ট্রিটভিউ নিজে করা ও নিয়মিত আপডেট করা তাদের পক্ষে সম্ভব না। তাই আমাদের কন্ট্রিবিউট করার নতুন নতুন অপশন দিচ্ছে। তো সবাই চেষ্টা করে দেখুন এইটা কেমন লাগে। আর কোন প্রশ্ন বা আপনার অভিজ্ঞতা থাকলে কমেন্টে শেয়ার করে জানালে খুশি হব। ধন্যবাদ ভাল থাকবেন সবাই।

এই পোস্টে ব্যবহৃত গুগল স্ট্রিটভিউ এর লোগো বা অন্য কোন কপিরাইটেড কন্টেন্ট ফেয়ার ইউজ পলিসি অনুযায়ী শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে এখানে ব্যবহার করা হইছে। 

লেখক সম্পর্কে

Freelance Internet Researcher & Lead Generation Specialist at | Website

আমি সাইফুল ইসলাম সোহেল। ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। 🙁 আরো পড়ুন https://nirbodh.com/about/

Saiful Islam Sohel

আমি সাইফুল ইসলাম সোহেল। ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। :-( আরো পড়ুন https://nirbodh.com/about/

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.