ট্রান্সফারওয়াইজ কি কেন ব্যবহার করবেন

ওয়াইজ (Ex-ট্রান্সফারওয়াইজ) কি ও কেন ব্যবহার করবেন

Last updated on October 3rd, 2021 at 03:47 pm

ভাল আছেন আপনি? আমরা যারা বাংলাদেশি ফ্রিল্যান্সার বা অনলাইনে অন্যান্য কাজ করে থাকি তাদের সবচেয়ে বড় সমস্যা বা অভাব হচ্ছে পেপালের (PayPal) মত ভাল একটা পেমেন্ট সল্যুশন। কিন্তু বহু আশা দিয়েও কর্তৃপক্ষ আমাদের দেশে পেপালের সার্ভিস চালু করাতে পারেনি। এর বিকল্প হিসেবে আমরা বিকল্প অনেক সার্ভিস ব্যবহার করি এর মাঝে উল্লেখযোগ্য হচ্ছে পেওনিয়ার (Payoneer)।

আমি আমার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু (২০১৩) থেকেই পেওনিয়ার ব্যবহার করি। তবে ২০১৫ এর দিকে পেওনিয়ার যখন শুধু কার্ড বাদ দিয়ে লোকাল ব্যাংক ট্রান্সফার চালু করে তখন থেকেই পুরোদমে পেওনিয়ার ব্যবহার শুরু করি। এরপর আর কখনো আপওয়ার্ক (Upwork) থেকে ব্যাংকে ট্রান্সফার দেইনি। কারন পেওনিয়ার সবসময় আপওয়ার্ক থেকে বেশি রেট দিত। তাই এখন পর্যন্ত আমি ফান্ড আগে পেওনিয়ারে নিয়ে তারপর লোকাল ব্যাংকে উইথড্র দিতাম।

তবে অতি সম্প্রতি নতুন একটা পেমেন্ট সল্যুশন নিয়ে খুব আলোচনা হচ্ছে যেটা পেওনিয়ার থেকেও বেশি রেট দেয়। আর সে পেমেন্ট সল্যুশনটি হল ট্রান্সফারওয়াইজ (TransferWise)। আমি ট্রান্সফারওয়াইজ বর্তমান সুবিধা, অসুবিধা, ফি, কিভাবে সেটাপ করতে হবে, পেওনিয়ারের সাথে তুলনা ইত্যাদি বিষয় তুলে ধরার চেষ্টা করব।

ওয়াইজ কি?

ওয়াইজ (আগের নাম ছিল ট্রান্সফারওয়াইজ) হল একটি মানি ট্রান্সফার সার্ভিস যেটার ফি এই ধরনের অন্যান্য যেকোন সার্ভিসের চেয়ে অনেক কম আর একারণেই আপনি পাবেন সবচেয়ে বেশি রেট। এটা ইউকে তে রেজিস্টার্ড ও Financial Conduct Authority (FCA) কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত। এতে বিনিয়োগ করেছেন ভার্জিনের মালিক স্যার রিচার্ড ব্র্যানসন এবং পেপ্যালের সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স লেভচিন। এছাড়া আপনি এদের সম্পরকে একটু রিসার্চ করলেই বুঝতে পারবেন এদের বিশ্বাসযোগ্যতা কতটুকু।

ওয়াইজ এর সুবিধা বা বৈশিষ্ট্য

ওয়াইজ এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে সবচেয়ে কম ফি। এখানে আমি কিছু দিক নিয়ে আলোচনা করছি। আর সব জায়গাতেই পেওনিয়ারের সাথে তুলনা করার চেষ্টা করব।

রেট বেশি কারন ফি অনেক কম

ট্রান্সফারওয়াইজ এর ফি তুলনামুলকভাবে অনেক কম। আপনি ওদের ওয়েবসাইটে গিয়ে আপনি বিভিন্ন ধরনের ফি সম্পর্কে ধারনে পেতে পারেন। আমাদের যেটা লাগবে সেটা হল মার্কেটপ্লেস থেকে ফান্ড রিসিভ করা ও সেটা আমাদের লোকাল ব্যাংকে পাঠানো। মার্কেটপ্লেস থেকে ওদের দেয়া ফ্রি ভার্চুয়াল USD একাউন্ট ব্যবহার করে ফান্ড রিসিভ করতে পারবেন ফ্রিতে (পেওনিয়ারের USD একাউন্টে ফি ১%)। আর সেটা লোকাল ব্যাংকে পাঠাতে খরচ প্রতি ট্রানজেকশনে খরচ হবে ২.১৮+০.৮১% ডলার। তার মানে আপনি ১০০০ ডলার পাঠালে প্রায় ১০ ডলার বা ১% ফি লাগবে মাত্র। সেখানে পেওনিয়ারের লোকাল ব্যাংকে পাঠানোর ফি ২% বা ১০০০ ডলারে ২০ ডলার।

ভার্চুয়াল ব্যাংক একাউন্ট

ট্রান্সফারওয়াইজ মেজর কারেন্সি যেমন USD, GBP, EUR সহ আরো অনেকগুলা কারেন্সি একাউন্ট দেয়। আর সবগুলোতেই পেমেন্ট রিসিভ একদম ফ্রি। আর এদের দেয়া USD একাউন্টে আপনি ওয়্যার ট্রানফারও রিসিভ করতে পারবেন মাত্র ৭ ডলারের মত ফি দিয়ে! পেওনিয়ারের USD একাউন্টে ওয়্যার ট্রান্সাফ্রার রিসিভ করা যায় না। এছাড়া আপনি যেকোন ইউএস ক্লায়েন্টে থেকেই মানি রিসিভ করতে পারবেন। পেওনিয়ারের মত সেটা শুধু কোম্পানি একাউন্ট থেকে ACH ট্রান্সফারের মত নিয়ম হতে হবে না।

এ ভার্চুয়াল একাউন্ট ব্যবহার করে আমরা Upwork, Amazon Affiliate, Stripe, Paypal সহ যেখানে USD একাউন্টে পেমেন্ট দেয় সেখান থেকে ফিতেই পেমেন্ট রিসিভ করতে পারি।

কুইক সেটাপ

ট্রান্সফারওয়াইজ এ একাউন্ট খোলা থেকে শুরু করে একাউন্ট ভেরিফিকেশন সব হয়েছে সুপার ফাস্ট স্পিডে। ডকুমেন্ট সাবমিটের কয়েক মিনিটে মাঝেই ওরা ডকুমেন্ট কনফার্ম করেছে।

ওয়াইজ এর অসুবিধা বা কমতি

ট্রান্সফারওয়াইজ এর রেটের দিকটা আকর্ষনীয় হলে পেওনিয়ারের মত অনেক সার্ভিস ফিচার এখনো নাই ওদের। আসলে ট্রান্সফারওয়াইজ হইছে কম খরচে টাকা পাঠানোর দিকে ফোকাস করে আর পেওনিয়ার ফ্রিল্যান্সার বা অনলাইন ওয়ার্কারদের দিকে ফোকাস করে। তবে ট্রান্সফারওয়াইজ মনে হচ্ছে ফিচার এড করতেছে আমাদের জন্য। আগে বাংলাদেশিদের জন্য USD একাউন্ট দিত না কিন্তু এখন দিচ্ছে। পেওনিয়ারে আমরা ক্লায়েন্টকে ইনভয়েসসহ পেমেন্ট রিকুয়েস্ট সেন্ড করতে পারি যেটা ট্রান্সফারওয়াইজ এ পারি না। এছাড়া বাংলাদেশে এখনো ডেবিট কার্ড দিচ্ছে না। ওদের ডেবিট কার্ডের ফি অনেক অনেক কম পেওনিয়ারের তুলনায়।

ট্রান্সফারওয়াইজ একাউন্ট খুলুন

তো কি ডিসিশন নিলেন? সব দিক বিচেচনা করে বেশ কিছু ক্ষেত্রে ট্রান্সফারওয়াইজ খুব ভাল অপশন। বিশেষ করে Upwork ও Amazon Affiliate দের জন্য। তো এখনই ভিজিট করুন এই লিংক আর একাউন্ট খুলে শুরু করে দিন ট্রান্সফার। 😀

(উপরে দেয়া লিংকটি আমার রেফারাল লিংক।  https://transferwise.com/invite/u/saifuli72এখান থেকে একাউন্ট খুললে আপনার জন্য প্রথমবার ৫০০ পাউন্ড পর্যন্ত বা সমপরিমাণ অন্য কারেন্সীর ট্রান্সফারের একদম ফ্রি। কোন ফি লাগবে না। আর আপনি চাইলে রেফারাল লিংক ছাড়াও এখান থেকে একাউন্ট করতে পারেন )

ট্রান্সফারওয়াইজ সম্পর্কিত আরো পড়ুন

শেষকথা

আশা করি ট্রান্সফারওয়াইজ সম্পর্কে আপনাকে একটা ধারণা দিতে পেরেছি। কোন প্রশ্ন থাকলে করুন, আমি উত্তর দিব। প্রশ্নের জন্য সাইটের মেইন কমেন্ট বক্সে প্রশ্ন করলে আমার কাছে ইমেইলে নোটিফিকেশনে আসবে তাই দ্রুত উত্তর দিতে পারব। ফেসবুকেও কমেন্ট করতে পারেন তবে উত্তর একটু দেরি হতে পারে।

আর আপনার কাছে যদি আপডেট তথ্য থাকে অথবা কোন তথ্য ভুল মনে হয় তাহলে দয়া করে কমেন্ট করে জানান, আমি আপডেট করব। এতে সবারই উপকার হবে। আমি উপযুক্ত ক্রেডিট দেয়ার চেষ্টা করব।

অনেক ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

লেখক সম্পর্কে

Freelance Internet Researcher & Lead Generation Specialist at | Website

আমি সাইফুল ইসলাম সোহেল। ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। 🙁 আরো পড়ুন https://nirbodh.com/about/

Saiful Islam Sohel

আমি সাইফুল ইসলাম সোহেল। ভালো লাগে নিত্য-নতুন বিষয় সম্পর্কে জানতে ও অন্যকে জানাতে। লিখতে অনেক ইচ্ছে হয় কিন্তু সময় বের করে লিখতে পারি না। আর কিছু লিখতে পারলে অনেক ভালো লাগে। ২০১৩ সাল থেকে ফ্রিল্যান্স ইন্টারনেট রিসার্চার ও সেলস এসোসিয়েট হিসেবে কাজ করছি আপওয়ার্কে। বর্তমানে বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে। কিন্তু ইঞ্জিনিয়ারিং-এ মন নেই, পড়তে হচ্ছে বলে পড়ছি। ক্যারিয়ারে নিজের মত করে কিছু করতে মন চায়। ভ্রমনের প্রতি আকর্ষন তীব্র আমার। তবুও দেখা যায় বছর শেষে দু এক জায়গার বেশি যাওয়া হয় না। :-( আরো পড়ুন https://nirbodh.com/about/

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.